হানিফ সংকেতের সংক্ষিপ্ত জীবনী

২৩ অক্টোবর ১৯৫৮  সালে বরিশালে হানিফ সংকেত জন্ম গ্রহন করেন। তিনি বাংলাদেশের বিনোদন অঙ্গনের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব। আশির দশক থেকে শুরু করে প্রায় দুই যুগ ধরে তিনি বাংলাদেশের দর্শককুলকে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি এর মাধ্যমে আনন্দ দিয়ে যাচ্ছেন। একাধারে তিনি উপস্থাপক, পরিচালক, লেখক ও প্রযোজক। তবে তাঁর উপস্থাপনাই তাকে সাধারনের মাঝে করেছে অসাধারণ।  ফজলে লোহানীর “যদি কিছু মনে না করেন” ম্যাগাজিন অনুষ্ঠানে তিনি প্রথম জনপ্রিয়তা লাভ করেন।

তবে তিনি কেবল হাস্যরসকে তুলে ধরেননি। বিভিন্ন সামাজিক অসঙ্গতি, অফিস-আদালতের দুর্নীতির বিপরীতে এবং মানবিকতার পক্ষে তার কার্যক্রম চলে। তার ইত্যাদি নামক ম্যাগাজিন অনুষ্ঠানটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি অনুষ্ঠান।

হানিফ সঙ্কেতের রম্য রচনার সংখ্যাও কম নয়। তাঁর বইসমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো-  শ্রদ্ধেয় রাজধানী, আটখানার পাটখানা,  ‘কষ্ট’, ‘এপিঠ ওপিঠ’, ‘কিংকর্তব্যবিমূড়’, ‘গণ্য মান্য সামান্য’ ইত্যাদি।

তাঁর পরিচালিত নাটকসমূহের মধ্যে উল্লেখযোগ্য- আয় ফিরে তোর প্রাণের বারান্দায়, পুত্রদায়, বিপরীতে হিত, কিংকর্তব্য, ইত্যাদি উল্লেখযোগ্য।

তার অভিনীত নাটক: ‘কুসুম’ যেটার পরিচালক ছিলেন হুমায়ূন আহমেদ। তিনি প্রথম ১৯৮৮ সালে ‘আগমন’ সিনেমায় খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন। এছাড়াও তিনি  ‘চাঁপা ডাঙ্গার বউ এবং ঢাকা-৮৬’ চলচিত্রে অভিনয় করেন।

কণ্ঠশিল্পী হিসেবে ‘প্রথম প্রেম’ সিনেমায় – ‘তু তু তু তু তা রা মর্জিনার বাপ মার্কামারা’ গানটি গেয়ে ব্যাপক সাড়া ফেলেন।

ইত্যাদির শুরুটা ৯০ এর দশকে। এখনো বাংলাদেশের টেলিভিশন অনুষ্ঠান গুলোর মধ্যে এটি সর্বাধিক জনপ্রিয়। তাঁর সামাজিক কার্যক্রমের জন্য তিনি ২০১০ সালে একুশে পদকে ভূষিত হন। এছাড়াও দেশ-বিদেশে বিভিন্ন সম্মানে তিনি ভূষিত হন। হানিফ সংকেত “ইত্যাদির মাধ্যমে সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তনের চেষ্টা করেছেন মজায় মজায়।

Leave a comment